মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF
মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস

চন্দ্রগুপ্ত মৌর্য ( ৩২২-২৯৭ খ্রিস্টপূর্বাব্দ ):

  • কৌটিল্য বা বিষ্ণুগুপ্ত নামে পরিচিত চাণক্যের সাহায্যে নন্দবংশকে উৎখাত করে চন্দ্রগুপ্ত মৌর্য সাম্রাজ্যের শাসন প্রতিষ্ঠা করেন । 
  • গ্রিক বুদ্ধিজীবীগণ কর্তৃক চন্দ্রগুপ্ত সান্দ্রোকোট্টাস ( Sandrocothtus ) নামে অভিহিত হন । 
  • আলেকজান্ডারের সৈন্যাধ্যক্ষের মধ্যে একজন ছিলেন সেলুকস নেকাটের এবং তিনি আলেকজান্ডারের মৃত্যুর পর বেশির ভাগ এশীয় দেশগুলির আধিপত্য লাভ করেন । চন্দ্রগুপ্ত তাকে পরাজিত করেন ৩০৫ খ্রিস্টপূর্বাব্দে এবং আফগানিস্তানের বেশির ভাগ অংশ চন্দ্রগুপ্তর বশ্যতা স্বীকার করতে বাধ্য হয় । এই দুই বংশ বিবাহসূত্রে আবদ্ধ হয়েছিল । 
  • তিনি বিহার এবং বাংলার বৃহদংশ কেবলমাত্র রাজ্যভুক্ত করেননি তার সঙ্গে পশ্চিমাংশ , উত্তর পশ্চিমাংশ এবং দাক্ষিণাত্যও দখল করেন । 
  • চন্দ্রগুপ্ত মৌর্যের রাজসভার সেলুকলের দূত মেগাস্থিনিস – এর কাছ থেকে এই তথ্য জানা যায় । আমরাও কৌটিল্যের অর্থশাস্ত্রে এর বিবরণ পাই । চন্দ্রগুপ্ত জৈনধর্ম গ্রহণ করেছিলেন এবং ভদ্রবাহুর সঙ্গে মহীশূরের নিকট শ্রাবণ বেলাগােলা গিয়েছিলেন । সেখানেই পরলােকগমন করেন । 
  • ষষ্ঠ শতাব্দীতে চন্দ্রগুপ্তের শত্রুর বিবরণ সম্বলিত মুদ্রারাক্ষস এবং দেবী চন্দ্রগুপ্তম নামে দুটি নাটক । বিশাখদও রচনা করেন । 

বিন্দুসার ( ২৯৭-২৭৩ খ্রিস্টপূর্বাব্দ ) :

  • গ্রিক লেখকগণ বিন্দুসারকে ‘ অমিত্রঘাত ’ নামে অভিহিত করেন । 
  • ২৯৭ খ্রিস্টপূর্বাব্দে চন্দ্রগুপ্তের পুত্র বিন্দুসার উত্তরসূরি হয়েছিলেন ।
  • তিনি বলেছিলেন দুই – সমুদ্রের মধ্যবর্তী স্থান তিনি আয়ত্ত্বাধীন করবেন , অর্থাৎ আরব সাগর ও বঙ্গোপসাগরের অঞ্চল সমূহ ।
  • তাঁর মৃত্যুর সময়ে প্রায় উপমহাদেশের সমগ্র অঞ্চল তার সাম্রাজ্যভুক্ত ছিল । গ্রিক দূত ডিমাইকোস তাঁর রাজসভা পরিদর্শন করেছিলেন । 

সম্রাট অশোেক ( ২৬৯-২৩২ খ্রিস্টপূর্বাব্দ ) :

  • বাবা বিন্দুসার অশােককে তক্ষশীলা এবং উজ্জয়িনীর ভাইসরয় ( শাসনকতা ) হিসাবে নিয়ােজিত করেছিলেন । তিনি যখন উজ্জয়িনীতে ছিলেন তখন তার পিতা মারা যান । অমীমাংসিত উত্তরসূরি নির্বাচনের পর রাজ্যাভিষেক চার বছর পিছিয়ে যায় । বৌদ্ধ সাহিত্যে বলা হয় যে তিনি ৯৯ জন ভাইকে হত্যা করে সিংহাসনে আরােহণ করেন । 
  • সকল সময়ের সর্বশ্রেষ্ঠ সম্রাট হিসাবে তিনি পরিগণিত হন । 
  • শিলালিপির মাধ্যমে জানা যায় যে তিনিই প্রথম সম্রাট যিনি জনসাধারণের সঙ্গে সংস্পর্শ রেখে চলতেন । 
  • তার শিলালিপিতে জানা যায় যে নীচের ভাষাগুলি তখনকার দিনে ব্যবহৃত হত । যেমন – ব্ৰায়ী , খরােষ্ঠি , আরমাইক এবং গ্রিক ভাষা ; যেগুলি জেমস প্রিন্সেপ নামে এক পণ্ডিত পাঠোদ্ধার করেন । 
  • অশােক উপগুপ্তের নিকট বৌদ্ধ ধর্মে দীক্ষিত হন । 

সাম্রাজ্য সম্প্রসারণ :

 তার সাম্রাজ্য হিন্দুকুশ থেকে বাংলা দেশ পর্যন্ত বিস্তৃত ছিল এবং আফগানিস্তান , বালুচিস্তান এবং ভারতের ছােটো অল সমূহ যেমন সুদূর দক্ষিণাঞ্চল , কাশ্মীর এবং নেপাল উপত্যকা ছাড়া সমগ্র ভারতে তার সাম্রাজ্য বিস্তারলাভ করেছিল ।

কলিঙ্গ যুদ্ধ ( 261 BC , mentioned in XII rock edict ) :

অষ্টম অনুশাসনে উল্লেখ করা আছে কলিঙ্গ যুদ্ধই অশােকের জীবনে বিরাট পরিবর্তন এনে দেয় ; এই যুদ্ধের পর তিনি বৌদ্ধধর্মে দীক্ষিত হন । 

অশােকের সাম্রাজ্যের দৃষ্টিকোণসমূহ :

  • অশােকের সাম্রাজ্য বেশ কিছু প্রদেশে বিভক্ত ছিল এবং প্রতি প্রদেশের একজন করে শাসনকর্তা নিয়ােজিত ছিল । তিনি সাম্রাজ্য জুড়ে ধর্মশালা , হাসপাতাল এবং সরাইখানার প্রতিষ্ঠা করেছিলেন । বিভিন্ন সামাজিক গােষ্ঠীর ও মহিলাদের মধ্যে ধর্মপ্রচারের জন্য ধর্মমহাপাত্র ’ নামে ধর্মপ্রচারক নিয়ােগ করেছিলেন ।
  • দেশে এবং বিদেশে ধর্মপ্রচারের জন্য এক মিশনারী সংগঠন গড়ে তুলেছিলেন । তিনি মিশনারীদের ( ধর্মপ্রয়ােগদের ) ব্রয়দেশ ( মায়ানমার ) , থাইল্যান্ড এবং অন্যান্য দক্ষিণ – পূর্ব এশিয়া অঞ্জলগুলিতে পাঠিয়েছিলেন এবং একই উদ্দেশ্যে তিনি তাঁর পুত্র মহীন্দ্র এবং কন্যা সংঘমিত্রাকে সিংহলে ( শ্রীলঙ্কায় ) পাঠিয়েছিলেন । 
  • মাসিক অনুশাসনে তিনি ‘ রুদ্রাক্ষ এবং সারনাথ শিলালিপিতে ‘ ধর্মাশােক ‘ নামে অভিহিত হন । তিনি দেবপ্রিয় ’ ( দেবতার প্রিয় ) এবং সন্তুষ্টিময় চেহারার জন্য প্রিয়দর্শী ’ নামে পরিচিত হন ।

মৌর্য শাসনের বৈশিষ্ট্য :

সারনাথের চার সিংহের মস্তক সই স্তম্ভটি ভারতীয় প্রজাতন্ত্রের প্রতীক হিসাবে গৃহীত হয় । রাজকীয় সহায়তায় গুরুকুল এবং বৌদ্ধ মিশনারীগণের উন্নতি বিধান হয়েছিল । এই যুগের অবদান হল তক্ষশীলা এবং বারাণসী বিশ্বদ্যালয়ের প্রতিষ্ঠা । এই যুগের নামকরা সাহিত্য হল – কৌটিল্যের অর্থশাস্ত্র , ভদ্রবাহুর কল্পসূত্র , বৌদ্ধধর্মের পাঠ্যপুস্তক — কথাটু এবং জৈন পাঠ্যপুস্তক যেমন — ভগবতী সূত্র , অচরঙ্গাসূত্র , দাসাবাকলিক প্রভৃতি । 

মোসাম্রাজ্যের পতনের কারণ :

অশােকের বৌদ্ধধর্মের পৃষ্ঠপােষকতা এবং বলিদান প্রথার বিরুদ্ধাচারণের মনােবৃত্তি ব্রাত্মণগণের আয়ের ক্ষতিসাধন করেছিল । সে কারণে তাদের অসন্তোষ বৃদ্ধি পেয়েছিল । ভূ – সম্পত্তির উৎস । থেকে রাজস্ব আদায় সঠিক পরিমাণ ছিল না এবং বিরাট সাম্রাজ্যের খরচ নির্বাহ করা অসম্ভব । ছিল এবং যুদ্ধক্ষেত্র থেকে শত্রুপক্ষের লুণ্ঠিত মালের পরিমাণ কিছুই ছিল না । অশােকের উত্তরসূরিরা এত দুর্বল ছিল যে বিশাল কেন্দ্রীয় সাম্রাজ্য একত্রিত করে রাখার ক্ষমতা ছিল না।

FILE INFO : মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস ,  মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “মৌর্য রাজবংশ (প্রাচীন ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here