WB Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 PDF | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন উত্তর

0
WB Class 7 History Model Activity Task Solutions 2021 PDF | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন উত্তর
WB Class 7 History Model Activity Task Solutions 2021 PDF | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন উত্তর

WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2

সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন উত্তর

WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন উত্তর : সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক বা সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক (West Bengal Board Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 | WB Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer | WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব গুরুত্বপূর্ণ । আপনারা যারা সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ | West Bengal WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।

West Bengal Class 7 History Model Activity Task Solutions 2021 PDF | পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক বিজ্ঞান প্রশ্ন ও উত্তর পর্ব-২ (West Bengal Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer / WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer / WB Board Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer Notes) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

Class 7 Model Activity Task Solutions 2021 History Part-2

1. শশাঙ্ক বৌদ্ধবিদ্বেষী ছিলেন- এই উক্তিটি ঠিক না ভুল ? তোমার উত্তরের সপক্ষে দুটি অথবা তিনটি বাক্য লেখো ।

Answer : শশাঙ্ক ধর্মীয় বিশ্বাস থেকে শিবের উপাসনা করতেন। বৌদ্ধ গ্রন্থ আর্যমঞ্জুশ্রি মূলকর এ এবং সুয়ান জাং-এর ভ্রমণ বিবরণীতে তাকে বৌদ্ধবিদ্বেষী বলা হয়েছে। শশাঙ্কের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যে তিনি বৌদ্ধ ভিক্ষুকদের হত্যা করেছিলনে এবং ধ্বংস করেছিলেন বৌদ্ধদের পবিত্র ধর্মীয় স্মারক। হর্ষবর্ধনের সভাকবি বানভট্ট -এর লেখা হর্ষচরিত গ্রন্থে শশাঙ্ককে নিন্দা করা হয়েছে।

অন্যদিকে শশাঙ্কের শাসনকালে কয়েক বছর পরে সুয়ান জং নগর কর্ণসুবর্ণ-এর উপকণ্ঠে রক্ত মৃত্তিকা বৌদ্ধ বিহারের সমৃদ্ধি লক্ষ করেছিলেন। শশাঙ্কের মৃত্যুর পঞ্চাশ বছর পর বাংলার বৌদ্ধ ধর্মের উন্নতি চিনা পর্যটক ই-সি-এর নজরে পরেছিল । শশাঙ্ক নির্বিচারে বৌদ্ধ বিদ্বেষী হলে তা হতো না। এইরকম বলা যায় যে, শশাঙ্কের প্রতি লেখকরা সম্পূর্ণ ভাবে বিদ্বেষ মুক্ত ছিলেন না। ফলত, লেখকদের মতামত কিছুটা যে অতিরঞ্জিত ছিল তা বলা যেতেই পারে ।

2. সুলতান মামুদের ১৭ বার ভারত আক্রমণের পিছনে প্রকৃত কারণ কি ছিল বলে তোমার মনে হয় ?

Answer : মন্দিরগুলির থেকে ধনসম্পদ লুণ্ঠন করে খোরাসান ও মধু এশিয়ায় সাম্রাজ্যে তা ব্যয় করা ছিল গজনির মাহমুদের প্রধান উদ্দেশ্য। আনুমানিক ১০০০ সাল থেকে ১০২৭ সাল পর্যন্ত প্রায় সতেরোবারের বেশি মাহমুদ ভারতে আক্রমণ করেন। ভারতের ইতিহাসে সুলতান মাহমুদ শুধু একজন আক্রমণকারী রূপে চিহ্নিত নয় সাথে একজন সুদক্ষ যোদ্ধাও হিসেবে তার নাম উঠে আসে।ভারত থেকে প্রচুর সম্পদ তিনি লুঠ করেছেন ঠিকই, তবে নিজের রাজ্যে ভালো কাজে তা ব্যয় করেছেন। তিনি আত্র সময়ের রাজধানী গজনী কে এবং অন্যান্য শহর গুলিকে সাজিয়ে তুলেছিল। প্রাসাদ, মসজিদ, গ্রন্থাগার, বাগিচা, জলাধার, খাল এবং আমু দরিয়ার নদীর বাঁধ মাহমুদ নির্মাণ করেন। একটি বিশ্ববিদ্যালয়ও তিনি গড়ে তলেন যেখানে তিনি শিক্ষকদের বেতন এবং ছাত্রদের বৃত্তি দেওয়ার ব্যবস্থা করেছিলেন ।

  1. নীচের শব্দগুলির জন্য দুটি করে বাক্য লেখো : 

Answer : ক) মাৎস্যন্যায় : দেশের স্থায়ী রাজার অভাবকে বোঝাতে মাৎস্যন্যায় কথাটি ব্যবহৃত হয়। পুকুরের বড়ো মাছ গুলি যে নিয়মে ছোটো মাছগুলিকে খেয়ে ফেলে, সেই নিয়মেই অরাজকতার সময়ে দুর্বল লোকগুলো শক্তিশালী লোকেদের দ্বারা অত্যাচারিত হয়।

খ) ব্রহ্মদেহ : অনেক সময় ব্রাহ্মণদের কৃষি জমির পরিমাণ বাড়ানোর জন্য জমি ডান করা হত। এই জমির ওপর কোনো কর নেওয়া হতো না। এই ব্যবস্থাকে ব্রহ্মদেহ বলা হতো ।

গ) খিলাফত : ইসলাম জগতের নেতৃত্ব নিয়ে আশঙ্কা দেখা দেয় মহম্মদের পর। এই আশঙ্কা থেকে বেরতে মহম্মদের চার সঙ্গীরা ইসলামদের নেতা হিসেবে নির্বাচিত হন। এদের বলা হতো খালিফা । এটি একটি আরবি শব্দ জারত অর্থ হল প্রতিনিধি বা উত্তরাধিকার। আবু বকর ছিলেন প্রথম খালিফা ।

FILE INFO : WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer with PDF Download for FREE | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন উত্তর বিনামূল্যে ডাউনলোড করুণ 

PDF Name : সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ – প্রশ্ন উত্তর | WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 PDF

Formet : PDF File

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও ডাউনলোড। West Bengal WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2. WB Board WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 important questions and Answers pdf download.

Get the WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer by winexam.in

West Bengal WBBSE Board Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2   prepared by expert subject teachers.

WB Board 7 History Model Activity Task Solutions 2021 Part-2

WB Board Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer Download. WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question Papers.

সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন ও উত্তর – West Bengal WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer

সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন ও উত্তর (WB Board WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer) । সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ প্রশ্ন উত্তর | সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্ন ও উত্তর (WB Board WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer)। সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্নোত্তর। সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ MCQ প্রশ্ন ও উত্তর। সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক বিজ্ঞান পর্ব-২ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর। সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক বই। সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক বিজ্ঞান পর্ব-২ পিডিফ ডাউনলোড ।

সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক সাজেশন পর্ব-২ – প্রশ্ন ও উত্তর | WB WB Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 Question and Answer with FREE PDF Download

এই “সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক পর্ব-২ | WB Board WBBSE Class 7 History Model Activity Task Solutions 2021 Part-2 PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here