মাধ্যমিক ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Suggestion PDF

0
মাধ্যমিক ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal - Madhyamik English Suggestion PDF
মাধ্যমিক ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal - Madhyamik English Suggestion PDF

মাধ্যমিক ইংরেজি সাজেশন

The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Suggestion PDF

মাধ্যমিক ইংরেজি সাজেশন – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal সাজেশন – Madhyamik English Suggestion PDF : The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal মাধ্যমিক ইংরেজি সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইংরেজি পরীক্ষায় বা মাধ্যমিক ইংরেজি পরীক্ষায় ( WB Madhyamik English Suggestion PDF  | West Bengal Madhyamik English Suggestion PDF  | WBBSE Board Class 10th English Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক ইংরেজি পরীক্ষার জন্য বা মাধ্যমিক ইংরেজি  | Madhyamik English Suggestion PDF  | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – WBBSE Board Madhyamik Class 10th (X) English Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মাধ্যমিক ইংরেজি সাজেশন | পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ইংরেজি সাজেশন/নোট (West Bengal Class 10th Suggestion PDF / Madhyamik English Suggestion) | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – MCQ, SAQ, Short, Descriptive Question and Answer

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ইংরেজি সাজেশন (West Bengal Madhyamik English Suggestion PDF / Notes) The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal 

Short questions and answers | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর : 

  1. What couldn’t the narrator accept ? [ বক্তা কী মানতে পারেননি ? ] 

Ans . The narrator couldn’t accept Bapu’s absence in walking forever . [ হাঁটার ক্ষেত্রে বাপুর চিরস্থায়ী অনুপস্থিতি বক্তা কিছুতেই মানতে পারেননি । ] 

  1. What was the only way open to the average Indian ? [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র কোন্ রাস্তা খোলা ছিল ? ] 

Ans . To walk was the only way open to the average Indian . [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র খোলা রাস্তা ছিল হাঁটা । ] 

  1. Why didn’t people weep anymore ? [ লোকে আর কেন কাঁদছিল [ Bongoan High School ) না ? ] 

Ans . It was because they could feel Gandhiji’s presence there . [ এর কারণ তাঁরা সেখানে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল || 

  1. What did Bapu do for millions of people ? [ বাপু লক্ষ লক্ষ মানুষের জন্য কী করেছিলেন ? ] 

Ans . Bapu brought millions of people out of indifference and made them united . [ বাপু লক্ষ লক্ষ মানুষকে তাদের ঔদাসীন্য থেকে বের করে এনেছিলেন এবং তাদেরকে ঐক্যবদ্ধ করেছিলেন । ] 

  1. How did the narrator feel when she was back to Delhi ? [ দিল্লিতে ফিরে এসে কথকের কেমন অনুভূতি হয়েছিল ? ] 

Ans . Back in Delhi , the narrator felt at a loss . [ দিল্লিতে ফিরে এসে বক্তা দিশাহারা হয়ে পড়েছিলেন । ]

  1. What does the author mean by magic circle ‘ ? [ ‘ জাদুবৃত্ত ” বলতে লেখিকা কী বুঝিয়েছেন ? ] [ Bethune Collegiate School ] 

Ans . Here ‘ magic circle ‘ means the great living influence of Gandhiji . [ এখানে ‘ জাদুবৃত্ত ‘ বলতে বোঝায় গান্ধিজির মহান প্রাণবন্ত প্রভাব | ] 

  1. How did the magic circle vanish ? [ জাদুবৃত্ত কীভাবে উবে গিয়েছিল ? ] 

Ans . The magic circle vanished with the passing away of Bapu . [ বাপুর মৃত্যুর সঙ্গে সঙ্গে জাদুবৃত্ত উবে গিয়েছিল । ] 

  1. How would India continue to live after the passing away of Bapu ? [ বাপু মারা যাওয়ার পরে কীভাবে ভারত বেঁচে থাকবে ? ] 

Ans . India would continue to live in Bapu’s children . [ ভারত বেঁচে থাকবে বাপুর সন্তানদের মাঝে । ]

  1. What was the condition of the narrator after getting the telephone call ? [ টেলিফোন বার্তাটি পাওয়ার পর কথকের অবস্থা কেমন ছিল ? ] 

Ans . The telephone call made Nayantara Sehgal numb with shock . [ টেলিফোন বার্তাটি নয়নতারা সায়গলকে আকস্মিক আঘাতে বিবশ করে দিয়েছিল । ] 

  1. What broadcast did the common people listen to ? [ রেডিওবার্তায় সাধারণ মানুষ কী শুনেছিল ? ] 

Ans . The common people listened that their Bapu was no more . [ সাধারণ মানুষ শুনেছিল যে তাদের বাপু আর নেই । ] 

  1. Where was Gandhiji when he was shot ? [ গান্ধিজি কোথায় ছিলেন যখন তাঁকে গুলি করা হয় ? ] 

Ans . Gandhiji was on his way to the prayer meeting when he was shot . [ গান্ধিজি প্রার্থনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন যখন তাঁকে গুলি করা হয় । ] 

  1. How did the authoress get the news ? [ লেখিকা কীভাবে সংবাদ পেয়েছিলেন ? ] 

Ans . The authoress got the news by an urgent telephone call . [ এক জরুরি টেলিফোন বার্তায় লেখিকা সংবাদটি পেয়েছিলেন । ] 

  1. Who was Padmasi ? [ পদ্মশী কে ছিলেন ? ] 

Ans . Padmasi was Mrs. Naidu’s daughter . [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর মেয়ে । ] 

  1. Why was it impossible to move ? [ এগোনো অসম্ভব কেন ছিল ? ] 

Ans . It was impossible to move due to the thick crowd . [ এগোনো অসম্ভব ছিল প্রচুর লোকের ভিড়ের জন্য ||

  1. What did the narrator understand at the time of walking ? [ হাঁটার সময় বক্তা কী বুঝেছিলেন ? ] 

Ans . She was not merely in the midst of grieving people . [ তিনি কেবল যন্ত্রণাকাতর মানুষজনের মধ্যেই নেই । ] 

MCQ | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. People tried to touch Bapu’s [ লোকজন ছুঁতে চেষ্টা করেছিল বাপুর ] — (A) hand [ হাত ] (B) head [ মাথা ] (C) shoulder [ কাঁধ ] (D) feet [ পা দুটো ] 

Ans: (D) feet [ পা দুটো ]

  1. The narrator had walked with Bapu over the [ বক্তা বাপুর সঙ্গে হেঁটেছিল ] — (A) rough [ বন্ধুর ভূমির ওপর দিয়ে ] (B) smooth [ মসৃণ ভূমির ওপর দিয়ে ] (C) neither rough nor smooth [ কধুর বা মসৃপ কোনো ভূমির ওপর দিয়েই নয় ] (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ] 

Ans: (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ]

  1. Bapu’s figure was [ বাপুর চেহারা ছিল— (A) fat [ মোটা ] (B) slight [ পাতলা ] (C) not so slight [ খুব রোগা নয় ] (D) very fat [ খুব মোটা ] 

Ans: (B) slight [ পাতলা ]

  1. Gandhiji’s ashes were taken to [ antena 1000 FANGET যাওয়া হয়েছিল — (A) Ahmedabad [ আমেদাবাদে ) (B) Allahabad [ এলাহাবাদে (C) Delhi [ দল্লতে ] (D) Benaras [ বেনারসে

Ans: (B) Allahabad [ এলাহাবাদে

  1. ” A huge crowd had gathered by the [ ep agar Grat [ প্রচুর মানুষ জড়ো হয়েছিল ] – (A) Ganges [ গঙ্গার ধারে ](B) Yamuna [ যমুনার ধারে ) (C) Brahmaputra [ ব্রহ্মপুত্রের ধারে ] (D) Narmada [ নর্মদার ধারে ]

Ans: A) Ganges [ গঙ্গার ধারে ]

  1. Gandhiji awakened people to one another’s [ গান্ধিজি মানুষকে জাগিয়ে তুলেছিলেন একে অপরের -(A) indifference [ ঔদাসীন্য ] (B) jealousy [ ঈর্ষাকাতরতায় ] (C) suffering [ কষ্টে ] (D) greed [ প্রলোভনে

Ans: (C) suffering [ কষ্টে ]

  1. The ashes being immersed , the narrator came back to [ চিতাভস্ম বিসর্জনের পরে , কথক ফিরে এসেছিলেন ] – (A) Bombay [ বোম্বেতে ] (B) Delhi [ দিল্লিতে ] (C) Allahabad [ এলাহাবাদে ] (D) Kolkata [ কলকাতায়

Ans: (D) Kolkata [ কলকাতায় ]

  1. In the train compartment , people felt Gandhiji’s presence amid the flowers and [ ট্রেনের কামরায় , লোকে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল ফুল এবং ] – (A) books [ বইয়ের মধ্যে দিয়ে ] (B) pictures [ ছবির মধ্যে দিয়ে ] (C) speeches [ বক্তৃতার মধ্যে দিয়ে ] (D) songs [ গানের মধ্যে দিয়ে ] 

Ans: (D) songs [ গানের মধ্যে দিয়ে ]

  1. The author felt after returning to Delhi [ দিল্লি ফিরে লেখিকা অনুভব করেছিলেন -(A) happy [ সুখী ] (B) excited [ উত্তেজিত ] (C) brave [ সাহসী ] (D) helpless [ অসহায় ]

Ans: (D) helpless [ অসহায় ]

  1. Bapu’s banner ‘ implies [ বাপুর ‘ পতাকা ‘ বলতে বোঝায় ] — (A) the national flag of India [ ভারতবর্ষের জাতীয় পতাকা ] (B) the flag designed by Gandhiji [ গান্ধিজির নকশা করা পতাকা ] (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ] (D) the Indian National Congress [ ভারতীয় জাতীয় কংগ্রেস ]

Ans: (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ]

  1. The narrator felt that he had grown up within a magic [ কথক অনুভব করলেন যে তিনি বড়ো হয়ে উঠেছিলেন এক জাদু ] — (A) circle [ বৃত্তের মাঝে ] (B) square [ চতুর্ভুজের মাঝে ](C) triangle [ ত্রিভুজের মাঝে ] (D) star [ তারার মাঝে ]

Ans: (A) circle [ বৃত্তের মাঝে ]

  1. With Bapu’s passing away , the narrator felt [ বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গে কথক অনুভব করেছিলেন ] — (A) encouraged [ উৎসাহিত ](B) protected [ সুরক্ষিত ](C) empowered [ শক্তিযুক্ত ](D) unprotected [ অসুরক্ষিত ]

Ans: D) unprotected [ অসুরক্ষিত ]

  1. The narrator’s values were not so [ কথকের মূল্যবোধগুলি ছিল না ততটা ] —(A) effective [ কার্যকারী ](B) weak [ দুর্বল ](C) inspiring [ অনুপ্রেরণাদায়ক ](D) strong [ শক্ত ]

Ans: (B) weak [ দুর্বল ]

  1. Bapu’s India would continue to live in his [ বাপুর ভারত বেঁচে থাকবে তাঁর ] —(A) parents [ বাবা – মায়ের মধ্যে ](B) uncles [ কাকাদের মধ্যে ](C) children [ শিশুদের মধ্যে ](D) friends [ বন্ধুবান্ধবদের মধ্যে ] 

Ans: (C) children [ শিশুদের মধ্যে ]

  1. Gandhiji had been shot on his way to [ গান্ধিজিকে গুলি করে হত্যা করা হয়েছিল— (A) the Birla House [ বিড়লা হাউস যাওয়ার পথে ] (B) the author’s house [ লেখকের বাড়িতে যাওয়ার পথে ] (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ](D) family gathering [ পারিবারিক জমায়েতে যাওয়ার পথে ] 

Ans: (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ]

  1. The author came to know of Gandhiji’s death by ( লেখিকা গান্ধিজির মৃত্যুর খবর জানতে পেরেছিলেন -(A) a letter [ চিঠিতে ] (B) a telephone [ টেলিফোনে ] (C) a telegram [ টেলিগ্রামে ] (D) a public broadcast [ সাধারণ সম্প্রচারে ] 

Ans: B) a telephone [ টেলিফোনে ] 

  1. ” When one is faced with the shock of a loved one’s death , one [ যখন কোনো একজন তার প্রিয়জনের মৃত্যুশোকের মুখোমুখি হয় , তখন সে ] — (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ] (B) laughs [ হাসে ] (C) claps [ হাততালি দেয় ] (D) shouts [ চিৎকার করে ]

Ans: (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ]

  1. The authoress was having tea [ লেখিকা চা খাচ্ছিলেন ] – (A) at home [ বাড়িতে ](B) in office [ অফিসে (C) at a party [ একটি পার্টিতে ](D) on a road [ রাস্তায় ] 

Ans: (B) in office [ অফিসে

  1. The phone call came in the [ ফোনের ডাক এসেছিল ] — (A) morning [ সকালে ] (B) ni ght [ রাত্রিতে ] (C) afternoon [ বিকালে ](D) evening [ সন্ধ্যায় ] 

Ans: (D) evening [ সন্ধ্যায় ] 

  1. The narrator went to Birla House by / on [ লেখিকা বিড়লা হাউসে গিয়েছিলেন ] — (A) train [ ট্রেনে ] (B) foot [ পায়ে হেঁটে ] (C) horse drawn carriage [ ঘোড়ায় টানা গাড়িতে ] (D) motor car [ মোটর গাড়িতে ] 

Ans: (D) motor car [ মোটর গাড়িতে ]

  1. Gandhiji’s followers and relatives assembled at [ গান্ধিজির অনুগামী ও আত্মীয়স্বজনেরা জড়ো হয়েছিলেন — (A) the Sabarmati Ashram [ সবরমতী আশ্রমে ] (B) the Birla House [ বিড়লা হাউসে ] (C) Delhi [ দিল্লিতে ] (D) Gandhi Bhaban [ গান্ধি ভবনে ] 

Ans: (B) the Birla House [ বিড়লা হাউসে ] 

  1. In the beginning people [ শুরুতে লোকজন ] — (A) remained silent [ নিস্তব্ধ ছিল ] (B) talked too much [ বড্ড কথা বলেছিল ] (C) talked a little [ সামান্য কথা বলেছিল ] (D) talked moderately [ সংযত কথাবার্তা বলেছিল ] 

Ans: (A) remained silent [ নিস্তব্ধ ছিল ] 

  1. Death of Bapu left people [ বাপুর মৃত্যু সাধারণ মানুষকে করে তুলেছিল ] -(A) indifferent [ উদাসীন ] (B) shocked [ মর্মাহত ] (C) normal [ স্বাভাবিক ](D) unmoved [ অবিচল ] 
  2. Gandhiji’s funeral was to take place [ গান্ধিজির শেষকৃত্য সম্পন্ন হয়েছিল ] — (A) on the day of his death [ তাঁর মৃত্যুর দিন ] (B) two days after his death [ তাঁর মৃত্যুর দু – দিন পরে ] (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ] (D) a week after his death [ তাঁর মৃত্যুর এক সপ্তাহ পরে ] 

Ans: (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ]

  1. Padmasi was Mrs. Naidu’s [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর ] – (A) niece [ ভাইঝি ] (B) sister [ বোন ] (C) friend [ বন্ধু ] (D) daughter [ মেয়ে ] 

Ans: (D) daughter [ মেয়ে ]

  1. While walking , Bapu used to carry in his hand a / an [ হাঁটার সময় , বাপু হাতে নিয়ে যেতেন ] – (A) flag [ পতাকা ] (B) staff [ লাঠি ] (C) umbrella [ ছাতা ] (D) cane [ বেত ] 

Ans: (B) staff [ লাঠি ]

  1. Bapu lay on an open [ বাপুকে শোয়ানো হয়েছিল একটি খোলা ] — (A) car [ গাড়িতে ] (B) bus [ বাসে ] (C) truck [ ট্রাকে ] (D) none of the above [ ওপরের কোনোটিই নয় ] 

Ans: (C) truck [ ট্রাকে ]

Answer the following questions | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর : 

  1. How was Gandhiji’s funeral procession ? [ গান্ধিজির শেষকৃত্যের শোভাযাত্রা কেমন ছিল ? ) 

Ans . Gandhiji’s followers walked an agonising walk in the funeral procession . Bapu lay on an open truck covered with flowers . Thousands silently watched the procession while others wept trying to touch Bapu’s feet . [ গান্ধিজির অনুগামীরা শেষকৃত্যের শোভাযাত্রায় এক যন্ত্রণাদায়ক পথ হেঁটেছিলেন । এক খোলা ট্রাকে ফুলে ঢাকা অবস্থায় বাপু শায়িত ছিলেন । হাজার হাজার মানুষ নিঃশব্দে শোভাযাত্রা চাক্ষুষ করেছিলেন , যখন বাকিরা কাঁদছিলেন এবং বাপুর পা স্পর্শ করার চেষ্টা করছিলেন । ] 

  1. How special was the walk with the funeral procession , as described by the narrator ? [ যেভাবে কথক বর্ণনা করেছেন , শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটা কোন্ দিক থেকে বিশেষ ধরনের ছিল ? ] 

Ans . As described by the narrator while walking with the funeral procession of Bapu , she experienced that she was not merely in the midst of grieving people . She found that walking with Bapu had a special meaning . [ যেভাবে কথক বর্ণনা করেছেন যে বাপুর শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটতে গিয়ে তিনি উপলব্ধি করেন যে , তিনি কেবলমাত্র একদল যন্ত্রপাক্লিষ্ট মানুষের মধ্যে নেই । বাপুর সাথে হাঁটার মধ্যে তিনি এক বিশেষ অর্থ খুঁজে পেয়েছিলেন । ] 

  1. What was Bapu’s view about walking ? [ হাঁটার ব্যাপারে বাপুর দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to Bapu’s opinion , to walk is to make slow progress . It gives scope to think with clarity and look closely at everything around the person . [ বাপুর মত অনুসারে , হাঁটার অর্থ হল ধীর অগ্রগতি । এটা ব্যক্তির চারপাশের সমস্ত জিনিসকে স্বচ্ছতার সঙ্গে এবং কাছ থেকে দেখার সুযোগ করে দেয় । 

  1. How was walking for the average Indians ? [ সাধারণ ভারতীয়দের কাছে হাঁটার কী অর্থ ছিল ? ]

Ans . For the average Indians , to walk was often the only way open . It required no vehicle except his own body and cost him nothing but his energy . [ সাধারণ ভারতীয়দের কাছে , প্রায়শই ছাঁটাই ছিল একমাত্র খোলা রাস্তা । হাঁটতে গেলে কোনো বাহন লাগে না , কেবল নিজের দেহ আর শক্তি ছাড়া অন্য খরচও লাগে না । ] 

  1. How was the special train carrying Gandhiji’s ashes ? [ গান্ধিজির চিতাভস্ম বহনকারী বিশেষ ট্রেনটি কেমন ছিল ? ] 

Ans . A special train took Gandhiji’s ashes to Allahabad . The compartment was decked with flowers . People on the train sang bhajans . Amid song and prayer the train reached Allahabad . [ একটি বিশেষ ট্রেনে গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হয়েছিল । কামরাটি ফুল দিয়ে সজ্জিত ছিল । ট্রেনের মধ্যে লোক ভজন গাইছিল । গান ও প্রার্থনার মাঝে ট্রেনটি এলাহাবাদ পৌঁছেছিল । ] 

  1. How was the common people’s reaction when the special train took Gandhiji’s ashes to Allahabad ? [ বিশেষ ট্রেনে যখন গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হচ্ছিল তখন সাধারণ মানুষের প্রতিক্রিয়া কীরকম ছিল ? ] 

Ans . People in the train sang Bhajans . People did not weep anymore for they could feel Gandhiji’s presence amid flowers and songs . At every station sorrowful crowds filled the platform . [ সাধারণ মানুষ ট্রেনের মধ্যে ভজন গাইছিল । তারা আর কাঁদছিল না কারণ তারা গান্ধিজির উপস্থিতি ফুল ও গানের মাঝে অনুভব করছিল । প্রত্যেক স্টেশনের প্লাটফর্ম দুঃখী মানুষের ভিড়ে ঠাসা ছিল । 

  1. What was the narrator’s assessment about herself and Gandhiji after coming back to Delhi from Allahabad ? [ এলাহাবাদ থেকে দিল্লি ফিরে কথকের নিজের সম্পর্কে এবং গান্ধিজি সম্পর্কে মূল্যায়ন কী ছিল ?

Ans . Though the narrator was never directly associated with Gandhiji’s work , she felt at sea . But now she could understand that she and others grew up within a magic circle . With Bapu’s passing away , that very magic circle had vanished , leaving them unprotected . [ যদিও কথক কখনোই গান্ধিজির কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না , তবুও তিনি অথৈ সমুদ্রে পড়লেন । কিন্তু তিনি এখন উপলব্ধি করতে পারলেন যে আসলে তিনি এবং অন্যরা এক জাদুবৃত্তের মধ্যে বেড়ে উঠেছেন । বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই , সেই জাদুবৃত্ত উধাও হয়ে গেছে , তাদের ফেলে রেখে গেছে অরক্ষিত অবস্থায় । ] 

  1. What was the narrator’s view about her own values ? [ নিজের মূল্যবোধ সম্পর্কে কথকের দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to the narrator’s assessment , her own values were not so weak . She had enough courage to carry on moving forward even in the absence of Bapu . [ কথকের মূল্যায়ন অনুসারে , তার নিজের মূল্যবোধগুলি অত দুর্বল ছিল না । তার মধ্যে যথেষ্ট সাহস ছিল , বাপুর অনুপস্থিতিতেও সম্মুখ যাত্রা চালিয়ে যাওয়ার জন্য । ] 

  1. What was the narrator’s resolution after Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুর পরে কথকের প্রতিজ্ঞা কী ছিল ? ] 

Ans . Gandhiji’s death was a great loss . But the narrator and others were still young , strong and proud enough to bear Gandhiji’s banner before them . [ গান্ধিজির মৃত্যু ছিল এক বিশাল ক্ষতি । কিন্তু কথক ও অন্যরা তাঁদের সামনে গান্ধিজির জয়পতাকা বয়ে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট অল্পবয়সি , শক্তসমর্থ এবং গর্বিত ছিলেন । ]

  1. What happened on 30th January , 1948 ? [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি কী ঘটেছিল ? ] 

Ans . On 30th January , 1948 , Nayantara Sehgal was having tea at home in the evening . She was called to Birla House by an urgent telephone . Gandhiji had been shot on his way to the prayer meeting . [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি , সন্ধ্যাবেলায় নয়নতারা সায়গল নিজের বাড়িতে বসে চা পান করছিলেন । জরুরি টেলিফোন বার্তায় তাঁকে বিড়লা হাউসে ডেকে পাঠানো হল । প্রার্থনা সভায় যাওয়ার পথে গান্ধিজিকে গুলি করা হয়েছে । ] 

  1. What did the narrator find reaching the Birla House ? [ বিড়লা হাউসে পৌঁছে কথক কী দেখলেন ? ] [ Malda Zilla School ] 

Ans . Reaching the Birla House , the narrator found Gandhiji’s relatives and followers had gathered round his body . There was silence in the room as Gandhiji breathed his last . [ বিড়লা হাউসে পৌঁছে কথক দেখলেন যে গান্ধিজির আত্মীয়স্বজন ও অনুগামীরা তাঁর মৃতদেহকে ঘিরে জড়ো হয়েছেন । যেহেতু গান্ধিজি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন , তাই ঘরের মধ্যে এক নিস্তব্ধতা বিরাজ করছিল । ] 

  1. How did the people react to the news of Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুসংবাদে সাধারণ মানুষ কীভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ? ] 

Ans . The news of Gandhiji’s death had spread through Delhi like a flame fanned by the wind . Sad groups of men and women had collected around the Birla house . [ গান্ধিজির মৃত্যুসংবাদ সারা দিল্লিতে আগুনে বাতাস লাগলে তা যেমন ছড়ায় সেভাবে ছড়িয়ে পড়ল । দুঃখী পুরুষ – মহিলা দলে দলে বিড়লা হাউসের চারপাশে জড়ো হতে লাগল । ] 

  1. Why is the prevailing silence described as ‘ unnatural ? [ বিরাজমান নিস্তব্ধতাকে ‘ অস্বাভাবিক ’ বলে বর্ণনা করা হয়েছে কেন ? ] 

Ans , Bapu’s death was absolutely unexpected . So the people were too stunned to express their sorrow . It seemed time stood still for a few minutes . So the prevailing silence was quite ‘ unnatural [ বাপুর মৃত্যু একেবারে অপ্রত্যাশিত ছিল । তাই লোকেরা এত হতভম্ব হয়ে গিয়েছিল যে তারা নিজেদের দুঃখ প্রকাশ করতে পারেনি । মনে হয়েছিল যেন সময় কয়েক মিনিটের জন্য থমকে দাঁড়িয়ে পড়েছে । তাই বিরাজমান নীরবতা একেবারে ‘ অস্বাভাবিক ‘ ছিল । ]

  1. What was the people’s reaction later ? [ পরে মানুষের প্রতিক্রিয়া কেমন ছিল ? ] 

Ans . Later people clamoured wildly , shouting and crying . They jostled one another in a stampede to break into the house to see Gandhiji , their beloved leader for the last time . [ পরে মানুষ পাগলের মতো হৈ হট্টগোল করতে লাগল , চিৎকার করতে লাগল , কাঁদতে লাগল । তাদের গান্ধিজিকে দেখার জন্য ঘরে ঢোকার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হল , কারণ তারা তাদের প্রিয় নেতাকে শেষবারের মতো দেখতে চায় | ] 

  1. What was the uppermost question in the minds of the mourning people ? [ বিলাপ করা জনতার মনের সবচেয়ে বড়ো প্রশ্ন কী ছিল ? ] 

Ans . What would become of the mourning people as Gandhiji has left them forever ? This was the uppermost question in their mind . [ গান্ধিজি তাঁদের চিরকালের জন্য ছেড়ে চলে যাওয়ায় বিলাপরত জনতার কী হবে ? এটাই তাদের মনে সবেচেয় বড়ো প্রশ্ন ছিল । ] 

  1. Why did the people look like lost children ‘ ? [ সাধারণ মানুষকে ‘ হারিয়ে যাওয়া শিশুর মতো দেখাচ্ছিল কেন ? ] 

Ans . To the common people of India , Gandhiji was Bapu , their father . After their Bapu’s death they felt uncertainty , knowing not where to go and what to do . Hence they are lost children . [ ভারতের সাধারণ মানুষের কাছে গান্ধিজি ছিলেন বাপু , তাদের পিতা । বাপুর মৃত্যুর পর তারা অনিশ্চয়তা অনুভব করে , তারা জানত না কোথায় যাবে আর কী করবে । তাই তারা ‘ হারিয়ে যাওয়া শিশু ’ | ] 

  1. What happened on the day of Gandhiji’s funeral ? [ গান্ধিজির শেষকৃত্যের দিন কী ঘটেছিল ? 

Ans . On the day of Gandhiji’s funeral , people lined the route the funeral procession was to follow hours in advance . All the followers of Gandhiji walked with their Bapu for the last time . [ গান্ধিজির শেষকৃত্যের দিন কয়েক ঘণ্টা আগে থেকেই যে রাস্তা দিয়ে তাঁর শেষযাত্রা যাবে তার দু – পাশে সারিবদ্ধভাবে মানুষ দাঁড়িয়েছিলেন । গান্ধিজির অনুগামীরা তাঁদের বাপুর সঙ্গে শেষবার হেঁটেছিলেন । ] 

মাধ্যমিক সাজেশন ২০২৫ – Madhyamik Suggestion 2025

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click Here

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ইংরেজি পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক ইংরেজি পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  English Suggestion Download. WBBSE Madhyamik English short question suggestion. Madhyamik English Suggestion PDF  download. Madhyamik Question Paper  English. WB Madhyamik English suggestion and important questions. Madhyamik English Suggestion PDF.

Get the Madhyamik English Suggestion PDF by winexam.in

 West Bengal Madhyamik English Suggestion PDF  prepared by expert subject teachers. WB Madhyamik  English Suggestion with 100% Common in the Examination.

Class 10th English Suggestion

West Bengal Madhyamik  English Suggestion Download. WBBSE Madhyamik English short question suggestion. Madhyamik English Suggestion PDF  download. Madhyamik Question Paper  English.

মাধ্যমিক ইংরেজি সাজেশন – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর |  WB Madhyamik English  Suggestion

মাধ্যমিক ইংরেজি (Madhyamik English) The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal 

মাধ্যমিক ইংরেজি পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ইংরেজি বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মাধ্যমিক ইংরেজি সাজেশান – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর । ইংরেজিে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মাধ্যমিক ইংরেজি

দশম শ্রেণির ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ইংরেজি বিষয়ের – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর নিয়ে The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgalচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ইংরেজি পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

মাধ্যমিক ইংরেজি সাজেশন – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF with FREE PDF Download

 মাধ্যমিক ইংরেজি, মাধ্যমিক ইংরেজি, মাধ্যমিক দশম শ্রেণীর, নবম শ্রেণি ইংরেজি, দশম শ্রেণি ইংরেজি, নবম শ্রেণি ইংরেজি, দশম শ্রেণি ইংরেজি, ক্লাস টেন ইংরেজি, মাধ্যমিকের ইংরেজি, ইংরেজি মাধ্যমিক – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, দশম শ্রেণী – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, মাধ্যমিক ইংরেজি The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, ক্লাস টেন The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, Madhyamik English – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, Class 10th The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, Class X The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal, ইংলিশ, মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik English Suggestion , West Bengal Madhyamik Class 10 English Suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, মাধ্যমিক ইংরেজি সাজেশান ,  মাধ্যমিক ইংরেজি সাজেশান , মাধ্যমিক ইংরেজি , মাধ্যমিক ইংরেজি, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik English Suggestion English , মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF,মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF, মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF, Madhyamik Class 10 English Suggestion PDF.

FILE INFO : Madhyamik English Suggestion with PDF Download for FREE | মাধ্যমিক ইংরেজি সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

PDF Name : মাধ্যমিক ইংরেজি সাজেশন | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – মাধ্যমিক ইংরেজি সাজেশন | Madhyamik English Suggestion PDF

  এই ” মাধ্যমিক ইংরেজি – The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in English) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here